চট্টগ্রামের বোয়ালখালীতে সরস্বতী প্রতিমা ভাঙচুর


চট্টগ্রামের বোয়ালখালীতে আসন্ন সরস্বতী পূজা উপলক্ষে গড়া ৩৫টি সরস্বতী প্রতিমা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা।

শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে উপজেলার পূর্ব শাকপুরার ঐতিহ্যবাহী লালার হাটে এ ঘটনা ঘটেছে। মৃৎ শিল্পীর বাসু দেব পাল এসব প্রতিমা বিক্রির জন্য গড়েছিলেন।তিনি জানান, লালার হাটে প্রতিবছর তিনি প্রতিমা গড়ে আসছেন। শনিবার সকালে তার গড়া ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙা দেখতে পান। এর বেশির ভাগই অগ্রীম বায়না নেওয়া।তিনি আরও জানান, রাত সাড়ে ১২টার দিকে কাজ শেষে তিনি ও তার কর্মচারীরা অফিসের দরজা বন্ধ করে ঘুমিয়ে পড়েন। ভোর সাড়ে ৬টার দিকে উঠে দেখেন ৩৫টি প্রতিমার কোনোটির মাথা নেই, আবার কোনোটির ভাঙা হাত সামনে পড়ে আছে। তার অভিযোগ, রাতের আঁধারে দুর্বৃত্তরা এসে প্রতিমাগুলো ভেঙে ফেলেছে।



জানা গেছে, বৃটিশ আমল থেকে ওই এলাকায় প্রতিমা গড়ে আসছিলেন মৃৎ শিল্পী হরিপদ পাল ও তার ছেলে বাসু দেব পাল। হরিপদ পাল মারা যাওয়ার পর বাসু দেব পাল এ ধারা অব্যাহত রেখেছেন।বাসু দেব পাল বলেন, আগামী ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমাগুলো বানানো হচ্ছিল। উন্মুক্ত স্থানে বাঁশের বেড়ার মাধ্যমে ঘেরা দিয়ে সাদা পর্দায় ঢেকে নির্মাণাধীন প্রতিমাগুলো রাখা ছিল। আগে কোনো সময় এ ধরণের ঘটনা ঘটেনি।



খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বোয়ালখালী থানা পুলিশ ও বোয়ালখালী পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল বিশ্বাস।এ ঘটনায় স্থানীয় বাসিন্দা সুদীপ্ত বিশ্বাস বিভু বলেন, বাসুদেব পাল আমাদের গ্রামে সরস্বতীর মূর্তি গড়ে। ছোটবেলায় স্কুলে যাওয়ার পথে ঘন্টার পর ঘন্টা ঠাঁই দাঁড়িয়ে থেকে বাসুর মূর্তি গড়া দেখতাম। সবাইকে বিশ্বাস করে বাসু প্রতিমাগুলো রাখেন উন্মুক্ত স্থানে। কখনো পাহারা দেওয়ার প্রয়োজন মনে করেননি। আজ বাসুর বিশ্বাস ভেঙে গেছে। কে বা কারা রাতের আঁধারে ভেঙে দিয়েছে বাসুর গড়া সরস্বতী প্রতিমা।বোয়ালখালী পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল বিশ্বাস জানান, সাম্প্রদায়িক সম্প্রীতির এই এলাকায় একটি কুচক্রী মহল পরিকল্পিতভাবে অশান্তি সৃষ্টির পাঁয়তারা করছে। বাসু দেব পালের গড়া প্রতিমা ভাঙচুর করে দীর্ঘদিনের বিশ্বাসকে গুড়িয়ে দেওয়া হলো। আমরা এর সুবিচার চাই।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল করিম  বলেন, কারখানা বলা হলেও রাস্তার পাশে উন্মুক্ত স্থানে প্রতিমাগুলো রাখা হয়েছিল। কেউ পরিকল্পিতভাবে প্রতিমাগুলো ভেঙেছে বলে মনে হয়নি। ঠেলাগাড়ি অথবা মিনিট্রাকে বাঁশ নেওয়ার সময় অন্ধকারে দুর্ঘটনা ঘটেছে। তবে আমরা বিষয়টি আরও তদন্ত করে দেখছি।

সূত্রঃ ভয়েস অফ এশিয়া


Post a Comment

0 Comments