ভিয়েতনাম চাম টেম্পল কমপ্লেক্স থেকে প্রাচীন শিবলিঙ্গ উদ্ধার


বিশেষ প্রতিনিধি-সনাতন টিভি: ভিয়েতনাম থেকে প্রাচীন শিবলিঙ্গ উদ্ধার করে; চমকে দিল ভারত। ভিয়েতনামের চাম টেম্পল কমপ্লেক্সে একটি বেলেপাথরের শিবলিঙ্গ আবিষ্কার করা হয়েছে; প্রত্নতাত্বিক খননকার্যের সময়। ভারতের প্রত্নতাত্ত্বিক সংরক্ষণ প্রচেষ্টার ফলে; চাম মন্দিরে আবিষ্কৃত হয় বহু শতাব্দী প্রাচীন এই শিবলিঙ্গ। ভিয়েতনামের কুয়াং নাম প্রদেশের দুই ফু গ্রামের কাছেই রয়েছে; সেই মন্দিরের ধ্বংসাবশেষ। ‘মাই সন’ নামের ওই মন্দিরে রয়েছে; শ্রীকৃষ্ণ; বিষ্ণু ও শিবের মূর্তিও। আর এই অসাধ্যসাধন করেছে; ভারতের আরকিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়া।


                                                 ভিয়েতনাম থেকে উদ্ধার হিন্দু মন্দিরের অংশ

ভারতের বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর; টুইটারে এই খবর শেয়ার করেছেন। ভিয়েতনামের হিন্দু মন্দিরটি বহু পুরানো। চতুর্থ থেকে চতুর্দশ খ্রিস্টাব্দের মধ্যে তৈরি হয়েছিল এই মন্দির। চম্পা রাজাদের আমলে মন্দির তৈরি করা হয়। বেশ কিছুটা অংশ ধ্বংসাবশেষে পরিণত হয়েছে এই মন্দিরের। এই শিবলিঙ্গ উদ্ধার; তিনি দুই দেশের মধ্যে সভ্যতার সংযোগের এক দুর্দান্ত সাংস্কৃতিক উদাহরণ বলে অভিহিত করেছেন।


                                            ভিয়েতনাম থেকে উদ্ধার হিন্দু মন্দিরের অংশ

উদ্ধার হওয়া পুরোপুরি অক্ষত শিবলিঙ্গটি; হিন্দু মন্দিরগুলির একটি অংশ; যা চতুর্থ শতাব্দী থেকে খ্রিস্টীয় ১৩ শতাব্দীর মধ্যে শক্তিশালী চম্পা সাম্রাজ্যে নির্মিত হয়েছিল বলে মনে করা হচ্ছে। ভারতের আরকিওলজিক্যাল সার্ভে অফ ইণ্ডিয়ার তরফ থেকে; ভিয়েতনামে চালান হচ্ছে পরীক্ষা, খনন কাজ ও গবেষণা।

Post a Comment

0 Comments