৭০৪ বছর পর নদীয়ায় হতে চলেছে কুম্ভমেলা


 

কুম্ভ মেলা” হল আমরা সাধারণত গঙ্গা, যমুনা, সরস্বতীর সঙ্গমস্থল প্রয়াগরাজে অনুষ্ঠিত বিশাল মেলা সম্পর্কে জানি। যেখানে পবিত্র গোসলের জন্য দেশ-বিদেশ থেকে লাখ লাখ পুণ্যার্থী আসেন। এমনকি, হিন্দু পুরাণ অনুসারে, যুদকাবেনী ত্রিবেণী সঙ্গমে পবিত্র স্নানের মাহাত্ম্যও অনেক। যাইহোক, বর্তমান প্রতিবেদনে আমরা যে কুম্ভ মেলাটি আপনাদের সামনে তুলে ধরব তা একবার আমাদের রাজ্যের (পশ্চিমবঙ্গ) একটি জেলায় অনুষ্ঠিত হয়েছিল।

হ্যাঁ, এটি প্রথমে কিছুটা কঠোর শোনাতে পারে, তবে এটি একেবারে সত্য। সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হলো দীর্ঘ ৭০৪ বছর পর আবারো মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। যার জন্য চলছে বিশাল আয়োজন। এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগতে পারে বাংলায় কোথায় হবে এই মেলা? সেই উত্তরটাও দেওয়া যাক।


   

মূলত নদীয়া জেলার কল্যাণীর মাঝখানে চর ভাগীরথীর তীরে গৌরাঙ্গ মহাপ্রভুর ঘাটে শুরু হতে যাচ্ছে এই বিশাল মেলা। ৭০৪ বছর পর আবারো হচ্ছে এই মেলা। জানা যায়, শুরু থেকেই এ স্থানে মেলা বসে। যদিও পরে মেলা বন্ধ হয়ে যায়। তবে এ বছর আবারও বঙ্গ কুম্ভ পরিষদের উদ্যোগে শুরু হতে যাচ্ছে ঐতিহ্যবাহী এই মেলা।

এ প্রসঙ্গে প্রাপ্ত তথ্যে জানা গেছে, ১০ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত এ মেলা চলবে।মেলার একপাশে মধ্য চর গঙ্গার ঘাট, অন্যদিকে ত্রিবেণী গঙ্গার ঘাট। ফলে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থীরা ভিড় জমাবেন এই মেলায়।



সবচেয়ে তাৎপর্যপূর্ণ বিষয় হলো এই মেলায় সারাদেশ থেকে প্রায় দুই হাজার নাগসাধু অংশ নেবেন। এছাড়া তিন দিনব্যাপী বিশ্ব শান্তি যজ্ঞ চলবে। এছাড়া হেলিকপ্টারে ফুল বর্ষণের ব্যবস্থাও রয়েছে। মেলাকে ঘিরে ইতোমধ্যে ব্যাপক প্রস্তুতি লক্ষ্য করা গেছে। এছাড়া এতদিন পর আবারও মেলা শুরু হওয়ায় ভক্তদের মধ্যে আগ্রহ বেড়েছে।

Post a Comment

0 Comments